Home Login Register
যে কোন বিষয়ে বিস্তারিত জানতে অ্যাডমিনকে ফেসবুকে মেসেজ করুন

অনলাইন ইনকামের কিছু পথ part-1

Home / Online income / অনলাইন ইনকামের কিছু পথ part-1

Admin › 11 months ago

গত পর্বে ইনকামের কিছু পথ নিয়ে আলোচনা করেছিলাম।আজকে আরো কিছু খুটিনাটি বিষয় নিয়ে আলোচনা করব।তো কথা না বলে শুরু করি।



১। ইউটিউব



ইউটিউব সম্পর্কে বলতে গেলে বাংলাদেশে বর্তমানে অনলাইন আয়ের মাধ্যম হিসেবে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে ইউটিউব। মোটা অংকের আয়ের পাশাপাশি মানসম্মত ভিডিও কন্টেন্ট তৈরির মাধ্যমে নিজেকে জনপ্রিয় করে তোলা যায় বলেই ইউটিউব -কে বেছে নিচ্ছেন অনেকেই। সাম্প্রতিক সময়ে, দেশীয় বাংলা কন্টেন্টের চাহিদা বেড়ে যাওয়ায় দেশীয় ইউটিউবাররা এখন নিজ ভাষাতেই ভিডিও কন্টেন্ট বানানোতে বেশী স্বাচ্ছন্দ্যবোধ করছেন। ফলে ইউটিউব থেকে আয়ের পথ বাংলাদেশে এখন আগের চেয়ে অনেক বেশি সহজ হয়েছে। বছরখানেক আগে বাংলায় ভিডিও কন্টেন্টের মাধ্যমে আয় করাটা বেশ চ্যালেঞ্জিং ছিল। তাই ঐ সময় দেশীয় ইউটিউবারদেরকে বিদেশী কন্টেন্ট নিয়ে কাজ করতে হত। ফলে অনেকেই সেসময় ইউটিউবকে আয়ের পথ হিসেবে নিয়ে খুব একটা সফলতার দেখা পান নি। বর্তমানে ইউটিউবে বাংলা কন্টেন্টের চাহিদাটা এতোটাই ইতিবাচক যে, অনেকেই ফুল টাইম প্রফেশন হিসেবে বেছে নিয়েছে ইউটিউব কে। মানসম্মত কন্টেন্ট সমৃদ্ধ একটি ইউটিউব চ্যানেল থেকে আপনি মাসে মিনিমাম ১৫-২০ হাজার টাকা আয় করতে পারেন। তবে সেক্ষেত্রে, মানসম্মত কন্টেন্ট এবং ধৈর্য ধরে কাজ চালিয়ে যাওয়ার কোন বিকল্প নেই। স্টুডেন্টদের জন্য পড়াশুনার পাশাপাশি ইউটিউবিং করে বেশ ভালো অংকের অর্থ আয় করার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।নিজে যে বিষয়ে দক্ষ সেটিকে কাজে লাগিয়ে আপনিও একটি একজন ইউটিউবার হতে পারেন।

২। ব্লগিং

ব্লগিং বিষয়টার সাথে এখনও অধিকাংশ মানুষজনই অপরিচিত। সংক্ষেপে ব্লগিং বলতে, অনলাইনে লেখালেখি করাকেই বুঝায়। আপনারা অনেকেই জানেন, ব্লগিং করেও মাসে প্রচুর আয় করা সম্ভব। সেই পথটা বাংলাদেশীদের জন্য আরও বেশী সুগম করে দিয়েছে গুগল অ্যাডসেন্স। গুগল অ্যাডসেন্স হচ্ছে বিশ্বসেরা টেক জায়ান্ট গুগলের অনলাইন বিজ্ঞাপন সংস্থা। তাঁরা অন্যের ওয়েবসাইট/ব্লগ সাইটে বিজ্ঞাপন প্রকাশের মাধ্যমে ওয়েবসাইটের মালিককে অর্থ আয়ের সুবিধা দেয়। কিন্তু, ২ মাস আগেও বাংলা ভাষার ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রকাশের অনুমোদন ছিল না গুগল অ্যাডসেন্সের। অবশেষে সেই দুয়ার খুলে চলতি বছরের গত ২৬ সেপ্টেম্বর তারিখে। বাংলা ভাষা ভিত্তিক কন্টেন্ট ও ওয়েবসাইটের চাহিদা বাড়ার কারণেই এমন ঘোষণা দেয় গুগল। তাই, আপনার যদি বাংলা কন্টেন্ট লেখালেখিতে আগ্রহ থাকে, চাইলেই একটি ব্লগসাইট/ওয়েবসাইট খুলে লেখালেখি শুরু করে দিন এবং গুগল অ্যাডসেন্সের মাধ্যমে মনিটাইজ করে মাস শেষে আয় করুন ভালো অংকের অর্থ। উল্লেখ্য যে, বিশ্বের দেড় কোটি ওয়েবসাইটের পাবলিশাররা গুগল অ্যাডসেন্স ব্যবহার করে।এছাড়া নান রকম বিজ্ঞাপন সাইট রয়েছে কিন্তু
গুগল অ্যাডসেন্স সবচেয়ে নিরাপদ।

৩। আইটি প্রডাক্ট/সার্ভিস বিজনেস

আইটি সেক্টরে আপনার ভালো দক্ষতা আছে? যেমন ধরুন, ওয়েবসাইট তৈরি করতে পারেন? কিংবা গ্রাফিক্স ডিজাইনে দক্ষ? আপনার জন্য এখন দেশেই রয়েছে ভালো চাহিদা। এতদিন আইটি এক্সপার্টদেরকে অনলাইনে গ্লোবাল মার্কেটপ্লেসে অনেক প্রতিযোগিতার মুখোমুখি হয়ে বহু কষ্টে কাজ পেতে হত। কিন্তু দেশে এখন ব্যবসায় বাণিজ্য সম্প্রসারিত হওয়ায় সেই হারে বেড়েছে ইনফরমেশন টেকনোলজি ভিত্তিক বিভিন্ন সার্ভিসেরও চাহিদা। তাই আপনি চাইলেই আপনার আইটি স্কিলকে কাজে লাগিয়ে গড়ে তুলতে পারেন আপনার সক্ষমতা অনুযায়ী ছোট/বড় কিংবা মাঝারি যেকোন আইটি সার্ভিস এন্ড সল্যুশনস প্রতিষ্ঠান। একটি উদাহরণঃ সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ফেসবুক বিজ্ঞাপনের চাহিদা বহুগুণ বেড়েছে। ফলে অনেকেই ব্যক্তিগত কিংবা প্রাতিষ্ঠানিকভাবে ফেসবুকে অ্যাডভারটাইজিং সেবাটি দিচ্ছে। এছাড়াও বর্তমানে ওয়েব হোস্টিং বিজনেসও অনেক জনপ্রিয়! এভাবেই আপনি আপনার যেকোন আইটি স্কিল এখন দেশীয় বাজারেই কাজে লাগিয়ে আয় করতে পারেন। সেটিও বলতে গেলে অনলাইন আয়ের মধ্যেই পড়ে। এছাড়াও অনেকেই এখন ঘরে বসেই বিভিন্ন আইটি প্রডাক্ট বা গেজেট বিক্রির অনলাইন শপ গড়ে তুলে আয় করছে।

এডমোব:এটিও একসময় বেশ জনপ্রিয় ছিল।কিন্তু সময়ের সাথে সাথে এই উৎস থেকে ইনকাম করা কঠিন হয়ে পড়েছে।এডমোব হলো বিজ্ঞাপন বসিয়ে ইনকাম।আপনার কোনো অ্যাপে এডমোবের Ads কোড বসিয়ে ইনকাম করা।(যেমন:Earnings App বা বিভিন্ন রকম অ্যাপ।)
এর জন্য অবশ্যই আপনার একটি অ্যাপ লাগবে।সেই অ্যাপ এ আপনার এডমোব সাইটের কিছু বিজ্ঞাপনের কোড রয়েছে সেগুলো আপনার অ্যাপে বসিয়ে ইনকাম করতে পারেন।

সময় পেলে আরো ইনকামের পথ নিয়ে আলোচনা করব।ধন্যবাদ

About Author


Administrator
Total Post: [9]
Islam is the complete code of life.

Leave a Reply




Comment: (Write Something About This Post..)

Related Posts

Categories

LoveBD24 © 2020
Developed by - Amdadullah